ভোলার ইলিশায় চলছে খাল দখলের মহোৎসব

ভোলার ইলিশায় চলছে খাল দখলের মহোৎসব
জাংগালিয়া খাল দখল করে দোকানঘর নির্মাণের মহোৎসব চলছে। অবৈধ এসব দখলদারদের বিরুদ্ধে প্রশাসনের কঠোর পদক্ষেপ নেয়ার আহবান জানিয়েছেন ওই এলাকার বাসিন্দারা।
সূত্রে জানা যায়, পশ্চিম ইলিশা ইউনিয়নের বাঘার হাট-পাঙ্গাশিয়া বাজারের পাশ দিয়ে বয়ে যাওয়া জাংগালিয়া নামক খালটিতে স্থানীয় কিছু প্রভাবশালী ব্যক্তি খাল দখল করে প্রায় ৩০-৩৭ টি দোকানঘর নির্মাণ করেন। এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে চলতি বছরের মে মাসের দিকে অবৈধভাবে দোকানঘর উত্তোলনের কারণে ৯ জনকে ছয় মাসের কারাদণ্ড দেন ভ্রাম্যমান আদালত।সেই সময়ে অবৈধ দোকানঘর ভেঙে ফেলার নির্দেশ দেওয়া হয় স্থানীয় চেয়ারম্যানকে। সে নির্দেশ বাস্তবায়ন করা হয় নি।
নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যবসায়ী জানান, স্থানীয় এক প্রভাবশালী ব্যক্তির কথামতো হাদিস মুন্সি নামে এক লোক দোকানঘর না ভাংঙতে উপজেলা এসিল্যান্ডকে টাকা দিবে, এমন প্রতিশ্রুতিতে প্রতি দোকান থেকে ৮-১০ হাজার টাকা করে নিয়েছেন। যার ফলে এসিল্যান্ড দোকানঘর ভাংঙছেন না।তবে হাদিস মুন্সি মুঠোফোনে এই প্রতিবেদকের কাছে টাকা উত্তোলনের বিষয়টি এড়িয়ে  মুঠোফোনের লাইন কেটে দেন।
ভোলা সদর উপজেলার সহকারী কমিশনার (এসিল্যান্ড) মোঃ কাওসার হোসেন বলেন, মে মাসে ৯ জনকে কারাদণ্ড দেওয়ার পর স্থানীয় চেয়ারম্যানকে বাকি দোকানঘর গুলো ভেঙে দেওয়ার জন্য ১৫-২০ দিন সময় দেওয়া হয়েছিলো। অর্থের লেনদেনের যে বিষয়টা বলা হয়েছে সেটা আমিও শুনেছি।তবে আমাদের কেউ-ই ওই অবৈধ লেনদেনের সাথে জড়িত নেই। যে ব্যক্তি আমাদের নাম ভাংঙিয়ে দোকান মালিকদের কাছ থেকে এই অবৈধ লেনদেন করেছেন তার সঠিক তথ্য পেলে আমরাও সেই ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নিবো।অতি শিঘ্রই অবৈধ দোকানঘর উচ্ছেদ করার ব্যবস্থা নেওয়া হবে।

আপনি আরও পড়তে পারেন